২৪ জুন, ২০২৪

কবে নামবে শীত, জানাল আবহাওয়া অফিস


ডিসেম্বর মাসের পাঁচটা দিন চলে গেল। ঢাকা বা দেশের অন্যত্র তেমন করে শীত পড়েনি। দেশের সর্ব–উত্তরের জেলাগুলোয় অবশ্য কিছুটা শীত পড়েছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, গত নভেম্বরের চেয়ে উষ্ণ ছিল এবার।

ডিসেম্বর মাসেও তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে। আবহাওয়াবিদেরা অবশ্য বলছেন, দ্রুতই দেশের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে। আবার এ মাসে মাঝারি আকারে শৈত্যপ্রবাহেরও সম্ভাবনা আছে।

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় ‘মিগজাউম’–এর প্রভাবে আজ মঙ্গলবার সকাল থেকেই রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে আকাশ মেঘলা। রাজধানীর কোনো কোনো স্থানে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে।

দেশের অন্যত্রও বৃষ্টি হচ্ছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামীকাল বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। তবে অপেক্ষাকৃত বেশি বৃষ্টি হতে পারে দেশের দক্ষিণাঞ্চলে। রাজধানীতেও কিছুটা বৃষ্টি হতে পারে। আর এই বৃষ্টির পরই তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কমতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ।

বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ আজ ভারতের অন্ধ্র প্রদেশ উপকূল অতিক্রম করতে যাচ্ছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ হাফিজুর রহমান প্রথম আলোকে বলেন, ঘূর্ণিঝড়টির প্রভাবে আজ সারা দেশেই আকাশ কমবেশি মেঘলা থাকতে পারে। দেশের কোথাও কোথাও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। আগামীকাল বুধবার বৃষ্টি বাড়তে পারে।

আজ সকাল সাড়ে সাতটায় আবহাওয়া অধিদপ্তরের ১৯ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড়টি আরও উত্তর থেকে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। ঘূর্ণিঝড়টি আজ সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। চট্টগ্রাম, মোংলা, পায়রা সমুদ্রবন্দর ও কক্সবাজারকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

মিগজাউমের ফলে আসা বৃষ্টির পর দেশের বিভিন্ন স্থানে শীত নামবে বলেই ধারণা আবহাওয়াবিদদের। বজলুর রশীদ বলেন, ‘এই মেঘলা আকাশ ও বৃষ্টি চলে যাওয়ার পরই তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। তাতে শীত অনুভূত হবে অপেক্ষাকৃত বেশি।’

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় সন্দ্বীপ ও সীতাকুণ্ডে, ৩১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর প্রতি মাসে দীর্ঘমেয়াদি পূর্বাভাস দেয়। ডিসেম্বরের পূর্বাভাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পেতে পারে। তবে এ মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা কিছুটা বেশি থাকতে পারে। এ মাসের শেষ দিকে দেশের কোথাও কোথাও দুয়েকটি মৃদু ও মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

author

নিউজ ডেস্ক (৪৮)