ওষুধ খেতে যে ভুলগুলো আমরা করে থাকি - Pirojpur News | পিরোজপুর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

সর্বশেষ খবর

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Saturday, January 12, 2019

ওষুধ খেতে যে ভুলগুলো আমরা করে থাকি

ব্যস্ত জীবনে অসুস্থ হলে চটজলদি সেরে ওঠার একমাত্র উপায় ওষুধ খাওয়া। কিন্তু অবহেলা, সময়ের অভাব বা অজ্ঞতার কারণে অনেক সময়ই ওষুধ খেতে ভুল করে ফেলি আমরা। কেউ ওষুধের কোর্স শেষ করি না, তো কেউ আবার সময় মেনে ওষুধ খাই না। জেনে নিন এমনই চার ভুল যা ওষুধ খাওয়ার সময় আমরা অনেকেই করে থাকি।
খাওয়ার আগে ওষুধ
অনেক সময় চিকিত্সকরা কোনও ওষুধ খাওয়ার আগে খেতে বলেন। বেশির ভাগ সময়ই আমরা খাওয়ার দু’মিনিট আগে ওষুধ খাই। এটা সম্পূর্ণ ভুল। এতে ওষুধের কার্যকারিতা কমে যায়। সঠিক নিয়ম খাওয়ার ৩০ মিনিট আগে ওষুধ খাওয়া।
খাওয়ার পর ওষুধ
খাওয়ার পর ওষুধ খাওয়ার ব্যাপারে সবচেয়ে বেশি ভুল করি আমরা। অনেকেই ভুলে যাওয়ার ভয়ে ওষুধ সঙ্গে নিয়েই খেতে বসেন। খাওয়া শেষ হতে না হতেই গিলে ফেলেন ওষুধ। অনেকে আবার ওষুধ খেতে ভুলে যান। যখন মনে পড়ে খেয়ে নেন। সঠিক নিয়ম খাওয়ার পাঁচ থেকে ১০ মিনিটের মধ্যে ওষুধ খাওয়া। এতে ওষুধ সবচেয়ে ভাল কাজ করে। পার্শ্বপ্রতিক্রিয়ায়ও কমে।
কোর্স সম্পূর্ণ করা
পুরোপুরি সেরে উঠতে গেলে ওষুধের কোর্স সম্পূর্ণ করতেই হবে। এই কথাটা সব চিকিত্সকই বলে থাকেন। কিন্তু আমরা অনেক সময়ই মেনে চলি না। কিছু দিন ওষুধ খেয়ে সুস্থ বোধ করলেই কোর্স শেষ না করে ওষুধ খাওয়া বন্ধ করে দিই। সঠিক নিয়ম হল, সুস্থ বোধ করলেও প্রেসক্রিপশন মেনে চিকিত্সকের দেওয়া ডোজ অনুযায়ী ওষুধের কোর্স শেষ করা। কারণ শরীরের জীবাণু কমজোরি হয়ে পড়লেই আমরা সুস্থ বোধ করি। কিন্তু জীবাণু সম্পূর্ণ নির্মূল করতে ওষুধের কোর্স শেষ করা প্রয়োজন। না হলে একই উপসর্গ ফিরে আসবে বার বার।
ভিটামিন সাপ্লিমেন্ট
শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রতিদিন আমাদের ভিটামিন সাপ্লিমেন্ট খেতে বলা হয়। ভিটামিন সাপ্লিমেন্ট সব সময় খাওয়ার পর খান। খালি পেটে কোনও দিন ভিটামিন খাওয়া উচিত্ নয়। এতে ভিটামিন শরীরে শোষিত না হয়ে প্রস্রাবের সঙ্গে শরীরের বাইরে বেরিয়ে যায়। ভিটামিন কাজ করানোর জন্য খাবারের প্রয়োজন।

Post Top Ad

Responsive Ads Here