ভালোবাসার সঙ্গী পছন্দ করার জন্য জিন দায়ী! - Pirojpur News | পিরোজপুর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

সর্বশেষ খবর

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Thursday, January 10, 2019

ভালোবাসার সঙ্গী পছন্দ করার জন্য জিন দায়ী!


কাউকে ভালোবাসার জন্য আপনি কোন ধরনের মানুষকে পছন্দ করবেন তার পেছনে প্রভাবক হিসেবে মূল অনুপ্রেরকের ভূমিকা কী, এ প্রসঙ্গে সম্প্রতি নতুন এক ধারণা দিয়েছেন গবেষকরা। এতে জানা গেছে, মানুষের জিনের ওপর নির্ভর করে কাউকে আপনার পছন্দ হবে কি না। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে পিটিআই।
জীবনসঙ্গী হিসেবে কেমন মানুষ পছন্দ, প্রত্যেক মানুষেরই এ বিষয়ে পৃথক দৃষ্টিভঙ্গি রয়েছে। আপনার লম্বা কিংবা খাটো, সাদা কিংবা কালো যেমন মানুষই পছন্দ হোক না কেন তার পেছনে মানুষের জিনের হাত আছে বলে মনে করছেন গবেষকরা।
যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব এডিবরার গবেষকরা এ বিষয়ে গবেষণাটি করেছেন। তারা জানান, ১৩ হাজার বিপরীতকামী দম্পতির জেনেটিক বিষয় বিশ্লেষণ করে তারা এ সিদ্ধান্তে উপনীত হয়েছেন।
গবেষকরা ৮৯ শতাংশ ক্ষেত্রে কারো সঙ্গী পছন্দ করাতে জেনেটিক বিষয়ের মিল খুঁজে পেয়েছেন। এক্ষেত্রে উচ্চতার মতো বিষয়ও জেনেটিক পছন্দের অংশ বলে তারা মনে করছেন।
এ বিষয়ে ইউনিভার্সিটি অব এডিনবরার গবেষক আলবার্ট টেনেসা বলেন, ‘আমরা কিভাবে আমাদের সঙ্গী পছন্দ করি তার পেছনে মানুষের গুরুত্বপূর্ণ রাসায়নিক বিষয় জড়িত।’
তিনি আরও বলেন, ‘এ গবেষণায় কারো প্রতি যৌন আকর্ষণ বোধ হওয়ার পেছনে গুরুত্বপূর্ণ ও জটিল বিষয়গুলো উন্মোচন করার চেষ্টা করা হয়েছে।’
গবেষণার ফলাফলে জানা গেছে, মানুষ রোমান্টিক সম্পর্ক গড়তে কাকে পছন্দ করবে, তা এক্ষেত্রে বোধগম্য হওয়া সহজ হলো। এছাড়া মানুষ অনেকেই ঠিক কী কারণে তার উচ্চতার অনুরূপ মানুষকে সঙ্গী হিসেবে পছন্দ করে, তাও জানা গেছে এ গবেষনায়।
গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে জিনোম বায়োলজি জার্নালে।

Post Top Ad

Responsive Ads Here