সন্তানের মানসিক বিকাশে ৪ করণীয় জেনে রাখুন - Pirojpur News | পিরোজপুর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

সর্বশেষ খবর

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Saturday, January 12, 2019

সন্তানের মানসিক বিকাশে ৪ করণীয় জেনে রাখুন


অভিভাবক হিসেবে সন্তানের মানসিক বিকাশের জন্য জন্য বেশ কিছু কাজ করা উচিত। এসব কাজের কোনোটি শিশুকে মানসিকভাবে সবল করবে কোনোটি আবার তাকে দায়িত্বশীল হতে শেখাবে। এ লেখায় রয়েছে তেমন কয়েকটি উপায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।
১. ব্যাখ্যা করুন
যেকোনো কাজেরই কারণ ব্যাখ্যা করা উচিত সন্তানের কাছে। এ ক্ষেত্রে কাজটি হতে পারে কোনো সঠিক কিংবা ভুল কাজ। এ ক্ষেত্রে কোন প্রেক্ষাপটে সে ভুলটি হয়ে গিয়েছে, তা জেনে রাখা উচিত। এতে আপনার সন্তান তার জীবনের গুরুত্বপূর্ণ কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে বিষয়টি যুক্তিসঙ্গতভাবে চিন্তাভাবনা করে নিতে পারবে।
২. দায়িত্বশীল হতে শেখান
আপনার সন্তান সব কাজই যে নিখুঁতভাবে করতে পারবে এমন কোনো কথা নেই। তবে তার পরও শিশুকে দায়িত্ব দিতে হবে। এতে ভুল ও সঠিক কাজ করতে গিয়ে সে দায়িত্বশীল হতে শিখবে। দায়িত্ব দেওয়া হলে সে নিজেকে প্রমাণ করতে চাইবে তার জন্য যোগ্য হিসেবে। এতে কঠিন বাস্তবতার মুখোমুখি হলেও সে তা কাটিয়ে ওঠার সক্ষমতা অর্জন করবে।
৩. বিশ্বাস অর্জন করুন
বিচ্ছিন্ন পরিবারে এখন সন্তানের সঙ্গে পিতামাতার কিংবা পরিবারের সদস্যদের যোগাযোগ ক্রমে ফিকে হয়ে আসছে। আর এ কারণে সম্পর্ক ভালোভাবে গড়ে উঠছে না। ফলে শিশুর বিশ্বাসযোগ্যতা অর্জনের মতো মজবুত সম্পর্কও গড়ে উঠছে না। এ বিষয়টি দূর করার জন্য শিশুর সঙ্গে ভালো সম্পর্ক গড়ে তুলতে হবে। এ সম্পর্ক এমনভাবে বজায় রাখতে হবে যেন শিশু তার সব বিষয় আপনার সঙ্গে আলোচনা করতে দ্বীধা না করে।
৪. মূল্য অনুধাবন
প্রত্যেক বিষয়েরই একটি মূল্য রয়েছে। এ মূল্য অনেক শিশুই বুঝতে চায় না। অর্থ সম্পর্কিত বিষয়ে মূল্য বোঝানোর জন্য তাকে কিছুটা হলেও কাজ করে উপার্জনের সুযোগ দেওয়া উচিত। এ ছাড়া নিবিড় আলোচনার মাধ্যমে শিশুকে আর্থিক বিষয়গুলো বোঝানো যেতে পারে।

Post Top Ad

Responsive Ads Here