গুগলের এই প্রশ্নগুলো এতটাই কঠিন যে বাদ দেওয়া হয়েছে - Pirojpur News | পিরোজপুর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

সর্বশেষ খবর

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Thursday, January 3, 2019

গুগলের এই প্রশ্নগুলো এতটাই কঠিন যে বাদ দেওয়া হয়েছে

বিশ্বের বিখ্যাত প্রতিষ্ঠানগুলোর কর্মী নিয়োগের পদ্ধতি নিয়ে মানুষের আগ্রহের কমতি নেই। তবে এসব প্রতিষ্ঠানের ইন্টারভিউ অনেক সময় বিদঘুটে হয়ে ওঠে। বিশেষ করে তাদের অদ্ভুত প্রশ্ন নিয়ে বিতর্কেরও সৃষ্টি হয়। এসব অনেক প্রশ্নের কোনো জবাবই খুঁজে পাওয়া যায় না। এসব প্রশ্নের ক্ষেত্রে গুগলের জুড়ি নেই। তারা প্রার্থীদের এমন সব প্রশ্ন করেন যে তার জবাব মেলে না। ২০০৯ সালে ক্যারিয়ার কোচ লিউইস লিন এমন কিছু প্রশ্নের তালিকা প্রস্তুত করেছেন। গুগল বিভিন্ন ইন্টারভিউয়ের এস প্রশ্ন করেন তার ক্লায়েন্টদের। এগুলো এতটাই গোলমেলে যে তা পরে বাদ দেন প্রশ্নকর্তারা। এখানে দেখে নিন এমনই ১৬টি প্রশ্নের নমুনা।
১. সিয়াটলের সবগুলো জানালার মুছে দিতে আপনি কত নেবেন?
২. ম্যানহোলের ঢাকনাগুলো গোল কেন?
৩. ধরুন, বব নামের একজন বন্ধুর থাকা আপনার ফোন নম্বরটি সঠিক আছে কি না তা দেখতে হবে। কিন্তু তাকে সরাসরি জিজ্ঞাসা করতে পারবেন না। একটি কাগজে কোনো প্রশ্ন লিখে তা ইভের কাছে দেবেন। ইভ কাগজটি ববের কাছে দেবে এবং বব সেখানে আপনার নম্বরটি লিখে দেবে। এখন কাগজে প্রশ্নের সঙ্গে আপনার এমন কিছু লিখতে হবে যেন বব আপনার নম্বরটি কোড করে পাঠান, যেন ইভ না পড়তে না পারে। আপনাকে কাগজে কি লিখতে হবে?
৪. এই পৃথিবীতে পিয়ানোর কতটি টিউনার রয়েছে?
৫. একটি গ্রামের ১০০ বিবাহিত দম্পতিদের মধ্যে প্রত্যেক পুরুষ তার সঙ্গিনীর সঙ্গে প্রতারণা করেছেন। প্রত্যেক নারী নিজের স্বামীর বিষয়টি জানেন না। কিন্তু জানেন অন্য পুরুষ প্রতারণা করেছেন। ওই গ্রামে অন্য নারীতে আসক্ত হওয়া আইনের মাধ্যমে নিষিদ্ধ। যে স্ত্রী প্রমাণ করতে পারবেন যে তার স্বামী প্রতারক, তাকে ওই দিনই স্বামীকে খুন করতে হবে। ওই গ্রামের কোনো নারীই ওই আইনক অমান্য করতে পারবেন না। একদিন ওই গ্রামের রানি ঘোষণা দিলেন যে, অন্তত একজন পুরুষ প্রতারণা করেছেন। সেখানে আসলে কি ঘটেছিল?
৬. একজন পুরুষ একটি হোটেলে তার গাড়িটি ধাক্কা দিয়ে ঢোকানোর চেষ্ট করছিলেন এবং তার ভাগ্যটাই নষ্ট হলো। কি ঘটেছিল?
৭. একদিনে ঘড়ির একটি কাঁটা কতবার অন্যগুলোর ওপর অবস্থান করে?
৮. প্রতিবছর আমেরিকায় কতগুলো ভ্যাকুম ক্লিনার তৈরি করা হয়?
৯. সান ফ্রান্সিসকোর একটি নকশা ও পরিত্যক্ত বিষয়গুলো নির্দিষ্ট করুন।
১০. 'ডেড বিফ' এর তাৎপর্য ব্যাখ্যা করুন।
১১. একজন মানুষ যদি ক্রমানুসারে ফোনের নম্বর ডায়াল করেন, এসব নম্বরের সঙ্গে যুক্ত অক্ষর থেকে কোন কোন শব্দ তৈরি হতে পারে?
১২. আপনাকে নিকেলের মাঝে ডুবিয়ে দেওয়া হলো এবং আপনার ওজন ঘনত্ব অনুসারে কমিয়ে দেওয়া হলো। এরপর আপনাকে একটি খালি গ্লাস ব্লেন্ডারে ফেলা হলো। ব্লেডগুলো ৬০ সেকেন্ড পর চালু হবে। এখানে আপনার কি করা উচিত?
১৩. একটি স্কুল বাসে কতগুলো গলফ বল এঁটে যাবে?
১৪. আপনার দুটি ডিম আছে এবং একটি ১০০ তলা বিল্ডিংয়ে প্রবেশের অনুমতি রয়েছে। ডিম খুবই কঠিন হতে পারে আবার খুবই ভঙ্গুর হতে পারে। তার অর্থ এর কোনোটি একতলা থেকে পড়েই ভাঙতে পারে। আবার কোনো কোনোটি ১০০ তলা থেকে পড়লেও ভাঙবে না। তাই আপনার ঠিক করতে হবে ভবনটির  সর্বোচ্চ তলা থেকে পড়লেও যেন ডিমটি না ভাঙে। এ ক্ষেত্রে প্রশ্ন হলো, কতবার ফেলতে হবে? এ ক্ষেত্রে আপনার দুটো ডিম ভাঙার সুযোগ রয়েছে।
১৫. আপনাকে পয়েন্ট 'এ' থেকে পয়েন্ট 'বি'-এ পৌঁছাতে হবে। আপনি জানেন না যে সেখানে আপনি যেতে পারবেন কি না। আপনি কি করবেন?
১৬. আপনার আট বছর বয়সী ভাগ্নের কাছে তিন বাক্যে বর্ণনা করুন- ডেটাবেইস বলতে কী বোঝায়?

Post Top Ad

Responsive Ads Here