মহাকাশে একজোট হচ্ছে নাসা ও ইসরো - Pirojpur News | পিরোজপুর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

সর্বশেষ খবর

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Wednesday, January 2, 2019

মহাকাশে একজোট হচ্ছে নাসা ও ইসরো

এতদিন পর্যন্ত কোনও বিষয়ে আলোচনার জন্য এক  টেবিলে বসতে দেখা যায়নি মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা ও ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোকে। তবে এবার বোধ হয় সেই দিন শেষ হতে চলেছে। শুধু আলোচনার টেবিলে বসাই নয়, এবার একসঙ্গে মহাকাশে পাঠানোর জন্য স্যাটেলাইট নির্মাণ করতে চলেছে এই দুই মহাকাশ গবেষণা সংস্থা। যার নাম হবে ‘নিসার’ বা  NASA-ISRO Synthetic Aperture Radar স্যাটেলাইট।
গবেষকরা জানিয়েছেন, এটি হতে চলেছে এখনও পর্যন্ত মহাকাশে যাওয়া সবচেয়ে মূল্যবান স্যাটেলাইট. যা নির্মাণে খরচ পড়বে ১.৫ বিলিয়ন ডলার। ইতিমধ্যে এই স্যাটেলাইটকে বাস্তবে রূপ দিতে কাজও শুরু করে দিয়েছে ভারত ও আমেরিকার মহাকাশ গবেষকরা। 
জানা গিয়েছে, এই স্যাটেলাইটে রয়েছে দুটি ফ্রিকোয়েন্সি ব়্যাডার. একটি একটি এল-ব্যান্ড ২৪ সেন্টিমিটার ব়্যাডার ও অন্যটি এস-ব্যান্ড ১৩ সেন্টিমিটার ব়্যাডার। এল-ব্যান্ড ২৪ সেন্টিমিটার ব়্যাডারটি নির্মাণ করবে নাসা ও এস-ব্যান্ড ১৩ সেন্টিমিটার ব়্যাডার নির্মাণ করবে ইসরো। ২০২১-এ উৎক্ষেপণ করা হবে ভারত-মার্কিন যৌথ উদ্যোগে নির্মিত এই স্যাটেলাইট। যা উৎক্ষেপণ করতে ভারত ব্যবহার করবে  Geo-synchronous Satellite Launch Vehicle (GSLV)।
এই স্যাটেলাইট নির্মাণের সঙ্গে যুক্ত নাসার এক বিজ্ঞানী জানিয়েছেন, স্যাটেলাইঠের দুটি ব়্যাডারের মাধ্যমে প্রত্যেক সপ্তাহে পৃথিবীর আলাদা আলাদা ছবি তোলা হবে। যা বাইরে থেকে পৃথিবীতে ঘটে চলা প্রতিটি ঘটনার উপরে নজর রাখা যাবে।

Post Top Ad

Responsive Ads Here