হৃদরোগ রোধে ভিটামিন ডি কার্যকর - Pirojpur News | পিরোজপুর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

সর্বশেষ খবর

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Monday, January 14, 2019

হৃদরোগ রোধে ভিটামিন ডি কার্যকর

হৃদরোগ থেকে বাঁচতে ভিটামিন ডি গ্রহণের গুরুত্ব উঠে এসেছে এক গবেষণায়। গবেষকরা বলছেন, অল্প বয়সে ভিটামিন ডি স্বল্পতার কারণে পূর্ণবয়স্ক অবস্থায় হৃদরোগের ঝুঁকি বাড়ে।
ভিটামিন ডি গ্রহণ করা সহজ। কারণ সূর্যের আলোতে থাকলেই শরীরে এই ভিটামিন তৈরি হয়। শরীরের ক্যালসিয়াম সংশ্লেষণে সাহায্য করে ভিটামিন ‘ডি’। আর ক্যালসিয়াম রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোয় ভূমিকা রাখে।
গবেষকরা বলেন, শিশু অবস্থায় কারো ভিটামিন ডির স্বল্পতার কারণে ২৫ বা তদূর্ধ্ব বয়সে শরীরে নেতিবাচক প্রভাব দেখা দেয়। এ সময় আর্থারিওসিস (ধমনীর রক্ত চলাচলের পথের পুরুত্ব কমে যাওয়া) দেখা দেয়। এতে হৃদরোগের ঝুঁকি কয়েক গুণ বেড়ে যায়। সম্প্রতি এক গবেষণার এই দাবি করেছেন ফিনল্যান্ডের গবেষকরা।
ফিনল্যান্ডের ইউনিভার্সিটি অব টুরকোর একদল গবেষক শিশুকালে ভিটামিন ডি প্রাপ্যতার সঙ্গে পরিণত বয়সে হৃদরোগের ঝুঁকির সম্পর্ক নিয়ে গবেষণা করেন। গবেষণা প্রতিবেদনটি বিজ্ঞান সাময়িকী ‘ক্লিনিক্যাল অ্যান্ড্রোক্রিনোলজি অ্যান্ড মেটাবলিজমে’ প্রকাশিত হয়েছে।
এ বিষয়টি জানার জন্য ২ হাজার ১৪৮ জনের ওপর গবেষণা চালানো হয়। অংশগ্রহণকারীদের দুই থেকে ১৮ বছর বয়স অবস্থায় গবেষণার শুরু হয়। গবেষণা শেষ হয় তাঁদের বয়স যখন ৩০ থেকে ৪৫ বছর।
গবেষক মার্কাস জুয়োনালা বলেন, ধূমপান, উচ্চ রক্তচাপ, খাদ্যাভ্যাস, কায়িক শ্রম, স্থূলতার মতো হৃদরোগের ঝুঁকির জন্য দায়ী বিষয়গুলো তাঁদের গবেষণায় আলাদা রাখা হয়। গবেষণা শেষে দেখা যায়, শিশু বা কম বয়সে যাঁরা ভিটামিন ডি তুলনামূলকভাবে কম পেয়েছে তাদের মধ্যে হৃদরোগের ঝুঁকি বেশি।
তাই হৃদরোগ থেকে বাঁচতে ছোটবেলা থেকেই ভিটামিন ডি গ্রহণের ওপর গুরুত্ব দিয়েছেন গবেষকরা।

Post Top Ad

Responsive Ads Here