যে ১০ ভুল স্মার্ট মানুষ কখনোই দ্বিতীয়বার করে না - Pirojpur News | পিরোজপুর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

সর্বশেষ খবর

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Wednesday, December 12, 2018

যে ১০ ভুল স্মার্ট মানুষ কখনোই দ্বিতীয়বার করে না


জীবনের নানা ক্ষেত্রে ভুল হওয়াই স্বাভাবিক। তবে এসব ভুল একবার করার পরেই আমাদের সতর্ক হয়ে যাওয়া উচিত। একটি ভুল যদি বারবার হয় তাহলে তা স্বাভাবিক নয় বরং অস্বাভাবিকই বলা যায়। এ লেখায় থাকছে তেমন কয়েকটি ভুল। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফোর্বস।
১. অন্ধভাবে কোনো বিষয় বিশ্বাস
কোনো কোনো মানুষ তাদের কথার ফুলঝুরি প্রয়োগ করে নানা বিষয়ে তাদের নিজের গুণকীর্তন করে। আর এসব দেখে অনেকেই অন্ধভাবে তাকে বিশ্বাস করতে থাকে। এ বিষয়টি যদি ভুল বলে প্রমাণিত হয় তাহলে বোকা মানুষেরা এ ভুল আবার করতে উদ্যোগী হয়। যদিও স্মার্ট মানুষ এ ভুল দ্বিতীয়বার করে না।
২. ভিন্ন ফলাফলের আশায় একই কাজ বারবার করা
একই কাজ বারবার করলে তা একই ফল দেবে, এটাই স্বাভাবিক। আর এক্ষেত্রে ভিন্ন ফলের আশা করা বোকামি। তাই বুদ্ধিমান মানুষেরা একই কাজ বারবার করে ভিন্ন ফলের আশা করে না।
৩. পরিতৃপ্তি নিতে ব্যর্থতা
ধীরে ধীরে কোনো একটি বইয়ের শেষ দৃশ্য পর্যন্ত পড়লে যেমন পরিতৃপ্তি পাওয়া যায় তা শর্টকাট উপায়ে শেষ করে পাওয়া যায় না। এক্ষেত্রে হঠাৎ শেষ দৃশ্যে চলে গেলে তা এক ধরনের ব্যর্থতা তৈরি করে। আর স্মার্ট মানুষের উচিত এমন ব্যর্থতা এড়িয়ে চলা।
৪. বাজেট ছাড়া কাজ
কোনো কাজে নামার আগেই সে কাজের বিস্তারিত তথ্য জেনে রাখা উচিত। এসব তথ্য জানা না থাকলে তা কাজটি সমাধান করতে সমস্যা তৈরি করে। আর এ ধরনের ব্যর্থতা একবার হলেও তা যেন বারবার না হয় সেদিকে লক্ষ্য রাখে স্মার্ট মানুষেরা।
৫. বৃহত্তর দৃষ্টিতে দেখা
কোনো বিষয়ে একপাশ থেকে দৃষ্টি নিবদ্ধ করলে তাতে সম্পূর্ণ বিষয়টির সত্যতা জানা যায় না। আর এ বিষয়টি অনেকেই ভুলক্রমে করে থাকেন। যদিও স্মার্ট মানুষের কাজ এমন ভুল একবার হলেও যেন বারবার না হয় সেদিকে লক্ষ রাখা।
৬. হোমওয়ার্ক বাদ দেওয়া
শিক্ষা জীবনের মতোই কর্মজীবনেও হোমওয়ার্কের প্রয়োজনীয়তা রয়েছে। আর এ প্রয়োজনীয়তা মেটাতে না পারলে কোনো প্রকল্পে ব্যর্থতা আসতে পারে। এক্ষেত্রে স্মার্ট মানুষের কাজ দ্বিতীয়বার এ ভুল না করা।
৭. নিজে যা নয়, তা হওয়া
প্রত্যেক মানুষেরই একটি নিজস্ব সীমাবদ্ধতা রয়েছে। নিজের এ সীমাবদ্ধতা কাটিয়ে তোলার চেষ্টা করা যায় কিন্তু তা কাটিয়ে তোলার আগেই অনুরূপ ভান করা মোটেই ভালো নয়। এটি আপনাকে ভুলভাবে উপস্থাপন করতে পারে। আর স্মার্ট মানুষ কখনোই এ ভুল করে না।
৮. সবাইকে খুশি করা
একজন মানুষের পক্ষে সবাইকে খুশি করা সম্ভব নয়। এক্ষেত্রে নিজে ন্যায়ের পথে থাকলেই চলে। তবে অনেকে সবাইকে খুশি করতে গিয়ে বিপাকে পড়ে। আর স্মার্ট মানুষ সহজেই বিষয়টি বুঝতে পেরে এ ভুল দ্বিতীয়বার করে না।
৯. অবস্থার শিকার হওয়া
কোনো বিরূপ পরিস্থিতিতে মানুষ পড়তে পারে যেখানে অবস্থার শিকার হয়ে যেতে হয়। তবে এ ধরনের পরিস্থিতি যেন আর না হয় সেদিকে নজর থাকে স্মার্ট মানুষের।
১০. কাউকে পরিবর্তনের চেষ্টা করা
মানুষের স্বভাব পরিবর্তন করা অনেকটা অরণ্যে রোদনের মতোই কাজ। যতই চেষ্টা করুন একজন মানুষের স্বভাব পরিবর্তন করতে পারবেন না, যদি তিনি নিজে চেষ্টা না করেন। আর তাই স্মার্ট মানুষ অন্যের স্বভাবের পরিবর্তনের চেষ্টা না করে তার বদলে অন্য কোনো কাজে মনোযোগী হয়।

Post Top Ad

Responsive Ads Here