১০ বছর বয়সী হ্যাকারকে ১০ হাজার ডলার পুরস্কার দিল ফেসবুক - Pirojpur News | পিরোজপুর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

সর্বশেষ খবর

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Saturday, December 15, 2018

১০ বছর বয়সী হ্যাকারকে ১০ হাজার ডলার পুরস্কার দিল ফেসবুক

বেশ কিছুদিন আগেই ফেসবুক ঘোষণা দিয়েছিল ফেসবুকের মালিকানাধীন ছবি শেয়ারিং অ্যাপ ইন্সটাগ্রামের কোনো ত্রুটি নির্ণয় করতে পারলে পুরস্কার দেওয়ার কথা। সম্প্রতি এ পুরস্কার ১০ বছর বয়সী এক শিশুর হাতে উঠল। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে রয়টার্স।
'বাগ বাউন্টি' পুরস্কার বিজয়ী ফিনল্যান্ডের ১০ বছর বয়সী এ হ্যাকার বালকের নাম জেনি। হ্যাকিংয়ের মাধ্যমে ইন্সটাগ্রামের একিট নিরাপত্তা ত্রুটি খুঁজে বের করার জন্য ১০ হাজার ডলার পুরস্কার পায় সে।
নিয়ম অনুযায়ী ১৩ বছর বয়স না হলে ইন্সটাগ্রামে অ্যাকাউন্ট খোলা যায় না। উপযুক্ত বয়স না হওয়া সত্ত্বেও সাইটটির একটি ত্রুটি বের করে জেনি। এ ত্রুটির সুযোগ নিয়ে অন্যের করা কমেন্ট মুছে দিতে সমর্থ হয় জেনি। ফিনল্যান্ডের হেলসিনকি অঞ্চলের জেনিকে ইন্সটাগ্রামের প্রকৌশলীরা একটি পরীক্ষামূলক অ্যাকাউন্ট ব্যবহার করে বিষয়টি প্রমাণ করতে দিলে তাতে সফল হয় সে।
ইন্সটাগ্রামের এ ত্রুটি সঙ্গে সঙ্গেই ঠিক করা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এর পরই জেনির হাতে পুরস্কারের অর্থ তুলে দেওয়া হয়।
ইন্সটাগ্রামের ইতিহাসে 'বাগ বাউন্টি' পুরস্কার পাওয়া সর্বকনিষ্ঠ হ্যাকার এখন জেনি। স্থানীয় ইলটালেহটি পত্রিকার কাছে প্রাপ্ত অর্থ দিয়ে নিজের জন্য বাইক, ফুটবল সরঞ্জাম ও ভাইয়ের জন্য কম্পিউটার কিনবে বলে জানিয়েছে জেনি।
ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ২০১১ সাল থেকে এ পর্যন্ত 'বাগ বাউন্টি' হিসেবে ৪ দশমিক ৩ মিলিয়ন ডলার অর্থ পুরস্কার দিয়েছে প্রতিষ্ঠান। কিন্তু কী কারণে হ্যাকারদের এ পুরস্কার দেওয়া হচ্ছে? এ প্রসঙ্গে ফেসবুক জানিয়েছে, হ্যাকাররা প্রতিষ্ঠানের প্রোগ্রামারদের গুরুত্বপূর্ণ কাজ করে দিচ্ছেন। এ ছাড়া তারা এ নিরাপত্তা ত্রুটি খুঁজে বের করে যেন কালোবাজারে বিক্রি না করে সে জন্য তারা নিজেরাই পুরস্কারের ব্যবস্থা করেছেন।

Post Top Ad

Responsive Ads Here