যে ৯ ধরনের ব্যথা হতে পারে মারাত্মক কোনো রোগের লক্ষণ - Pirojpur News | পিরোজপুর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

সর্বশেষ খবর

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Tuesday, December 11, 2018

যে ৯ ধরনের ব্যথা হতে পারে মারাত্মক কোনো রোগের লক্ষণ

আমাদের বেশিরভাগই প্রতিদিন কোনো না কোনো ব্যথা অনুভব করি। ব্যথা অনুভুতির মধ্য দিয়ে আমরা আমাদের দেহের ভেতরগত কোনো পীড়া বা অসুস্থতা অথবা জখম সম্পর্কে জানতে পারি। কারণ ব্যথা হলো এমন কোনো সমস্যার লক্ষণ যা কোনো রোগের ফলে সৃষ্ট প্রদাহ বা ইনফেকশনের ফলে সৃষ্টি হয়। যখন আপনার দেহের কোনো বিশেষ অংশের স্নায়ু বা টিস্যু প্রদাহ বা সংক্রমণে আক্রান্ত হয় তা থেকে ব্যথা হতে পারে। কেননা প্রদাহ বা সংক্রমণ রক্তপ্রবাহকে বাধাগ্রস্ত করতে পারে।
কিছু ব্যথা এতটাই তীব্র হয় যে লোকে ডাক্তারের শরাণাপন্ন হন। আবার কিছু ব্যথা একমই তীব্র হয় না। ফলে লোকে তা অগ্রাহ্যই করেন। যার ফলে বড় কোনো রোগ প্রাথমিক পর্যায়েই ধরা না পড়ে একেবারে বিপদসীমা অতিক্রম করে যায়। সুতরাং কোন ধরনের ব্যথাগুলো অগ্রাহ্য করা উচিত নয় তা জানা থাকাটা জরুরি। আসুন জেনে নেওয়া যাক এমন ৯টি ব্যথা সম্পর্কে যেগুলো অগ্রাহ্য করাটা একদমই ঠিক হবে না।
১. পিঠ ব্যথা
বেশিরভাগ মানুষই জীবনের কোনো না কোনো সময়ে পিঠে ব্যথা অনুভব করেন। বিশেষ করে বয়স বাড়লে এই ধরনের ব্যথা হয়। পিঠের মাংসপেশি দেহের ওপরের এবং নিচের উভয় অংশকেই সাপোর্ট করে। ফলে বেশ চাপ পড়ে এর ওপর। আপনার পিঠে যদি ক্রমাগত ব্যথা হতে থাকে এবং সাথে পায়ের আঙ্গুলে ও পায়ের পাতায় অস্বস্তিকর অনুভুতি হয় তাহলে বুঝতে হবে আপনার মেরুদণ্ডের কোনো একটি ডিস্ক হয়তো ভেঙ্গে গেছে। সুতরাং তা অগ্রাহ্য করা ঠিক হবে না।
২. চোঁয়ালের ব্যথা
যদিও বেশিরভাগ মানুষেরই চোয়ালে ব্যথা হয় না খুব একটা। আর হলেও অগ্রাহ করতেই দেখা যায়। তারা ভাবেন হয়তো স্ট্রেস থেকে এই ব্যথা হচ্ছে। এটা সত্য যে, স্ট্রেস চোয়ালের ব্যথার একটি কারণ হতে পারে। কারণ স্ট্রেসের ফলে চোয়ালের মাংসপেশি শক্ত হয়ে যায়। তবে, ক্রমাগত চোয়াল ব্যথা হলে এবং সাথে বুক ব্যাথ থাকলে তা হতে পারে মারাত্মক হৃদরোগের লক্ষণ।
৩. পিরিয়ড জনিত দীর্ঘমেয়াদি ব্যথা
নারীদের পিরিয়ডের প্রথম দুই একদিন এই ধরনের ব্যথা হয় জরায়ু প্রাচীরের চারদিকে প্রদাহের কারণে। বেশিরভাগ নারীরই এই ব্যথা হয়। এবং প্রদাহরোধী ওষুধে তা ভালোও হয়ে যায়। তথাপি আপনার যদি দীর্ঘমেয়াদে পিরিয়ড জনিত ব্যথা হতে থাকে এবং ওষুধেও তা ভালো না হয় তাহলে তা হতে পারে মারাত্মক কোনো যৌন রোগ (এসটিডি) বা জরায়ু ক্যান্সারের লক্ষণ।
৪. তীব্র মাথা ব্যথা
বেশিরভাগ মানুষই প্রায়ই মাথা ব্যথা অনুভব করেন। স্ট্রেস থেকে শুরু করে ক্যান্সারের মতো মারাত্মক কারণেও মাথা ব্যথা হতে পারে। সুতরাং কখনোই মাথা ব্যথা হলে অগ্রাহ্য করবেন না। সাথে সাথে মেডিকেল টেস্ট করাবেন। মাথায় ক্রমাগত তীব্র ব্যথা হতে মস্তিষ্কে টিউমারের উপস্থিতি বা হৃদরোগের লক্ষণ। সুতরাং মাথা ব্যথা দেখা দিলেই ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।
৫. তলপেটে ব্যথা
পেটের ব্যথাও সচরাচরই হয় বেশিরভাগ মানুষের। বিশেষ করে আপনি যদি এসিডিটি বা গ্যাসের মতো সাময়িক কোনো পেটের পীড়ায় ভুগে থাকেন। তবে আপনার তলপেটে যদি ক্রমাগত তীব্র ব্যথা হতে থাকে তাহলে তা হতে অ্যাপেন্ডিসাইটিসের লক্ষণ। এই ধরনের অগ্রাহ্য করলে মৃত্যুও হতে পারে।
৬. পায়ের পাতায় ব্যথা
আপনি যদি এমন কেউ হন যিনি প্রচুর হাঁটেন বা আপনার এমন কোনো কাজ থাকে যে জন্য আপনাকে সারাদিন পা চালাতে হয় তাহলে আপনার মাঝেমধ্যেই পায়ের পাতা ব্যথা করতে পারে। কিন্তু যদি দীর্ঘমেয়াদে পায়ের পাতায় ব্যথা হয় এবং সাথে অবশতার মতো সমস্যাও থাকে তাহলে তা হতে পারে ডায়াবেটিস বা ডায়াবেটিক নিউরোপ্যাথির লক্ষণ।
৭. পিঠের মাঝখানটায় ব্যথা
আঘাত বা অন্য কোনো কারণ ছাড়াই যদি মধ্যপিঠে ব্যথা করে তাহলে হতে পারে কিডনি বিকল হওয়ার লক্ষণ। বিশেষকরে সাথে যদি জ্বর থাকে। কিডনি সংক্রমণ থেকে মারাত্মক কোনো সমস্যাও হতে পারে যদি তা অগ্রাহ্য করা হয়।
৮. কাফ মাসলে ব্যথা
কাফ মাসল বা পায়ের পেছনের দিককার মাংসপেশিতে দীর্ঘ দিন ধরে ব্যথা হতে পারে ক্যালসিয়াম ঘাটতি বা অস্টিওপোরোসিস এর লক্ষণ। ক্যালসিয়াম ঘাটতি হলে প্রথমেই পায়ের পেছনের মাংসপেশি আক্রান্ত হয়।
৯. অণ্ডকোষে ব্যথা
যৌন মিলন বা অন্য কোনো যৌন তৎপরতার সময় যদি অণ্ডকোষে ব্যথা হয় তাহলে তা হতে পারে কোনো যৌন রোগ (এসটিডি) এর লক্ষণ বা অণ্ডকোষের ক্যান্সারের লক্ষণ।

Post Top Ad

Responsive Ads Here