স্রেফ চোখের ইশারায় নিয়ন্ত্রণ করা যাবে ফোন - Pirojpur News | পিরোজপুর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

সর্বশেষ খবর

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Thursday, December 27, 2018

স্রেফ চোখের ইশারায় নিয়ন্ত্রণ করা যাবে ফোন

মোবাইলের দুনিয়ায় নিত্যনতুন আবিষ্কার হয়েই চলেছে। এবার একদল বিজ্ঞানী একটি নতুন মোবাইল সফটওয়্যার আবিষ্কারের মুখে দাঁড়িয়ে যে সফটওয়্যার মোবাইল ব্যবহারকারী কোনদিকে তাকাচ্ছেন তা অনুমান করতে পারবে, এবং সেই অনুসারে মোবাইলকে চালিত করতে পারবে।
জার্মানির ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির বিজ্ঞানীরা 'গেজ ক্যাপচার' নামের এই অ্যাপ তৈরি করতে চলেছেন, যার সাহায্যে কেউ নিজের দৃষ্টির মাধ্যমে নিজের মোবাইল পরিচালনা করতে পারবেন। যদিও অ্যাপটি এখন পর্যন্ত পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে।
তবে গবেষণা যতটা এগিয়েছে তাতে বিজ্ঞানীরা আশা করছেন, এই অ্যাপ তার প্রত্যাশিত সাফল্যই পেতে চলেছে। এটির কাজ হবে কোনও মোবাইল ব্যবহারকারী তার ফোনের স্ক্রিনের কোনদিকে তাকাচ্ছেন তা নির্ধারণ করা এবং সেই অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করা। যেমন, আপনি আপনার মোবাইল ক্যামেরায় কোনও ছবি তুলতে চান। তাহলে আপনাকে আপনার মোবাইল স্ক্রিনে ক্যামেরার আইকনটির দিকে কিছুক্ষণ তাকিয়ে থাকতে হবে। আপনার দৃষ্টি অনুসরণ করে অ্যাপটি ক্যামেরাটি অন করে দেবে। তারপর সামনে প্রশ্ন আসবে— ‘আপনি কি ছবি তুলতে চান?’ তারপর অপশন— ‘হ্যাঁ’, এবং ‘না’। আপনি ‘হ্যাঁ’ অপশনটির দিকে কিছুক্ষণ তাকিয়ে থাকলেই উঠে যাবে ছবি।
গবেষকদের আশা, শিগগরিই এই অ্যাপ এসে যাবে বাজারে। ডাউনলোড করা যাবে অ্যান্ড্রয়েড মোবাইল ও ট্যাবে। প্রযুক্তিবিদদের স্থির বিশ্বাস মোবাইল ও ট্যাব ব্যবহারের অভিজ্ঞতাকে একেবারে অন্য মাত্রায় পৌঁছে দেবে এই অ্যাপ ।

Post Top Ad

Responsive Ads Here