বাসি রুটি খান, ওজন কমান! - Pirojpur News | পিরোজপুর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

সর্বশেষ খবর

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Monday, December 17, 2018

বাসি রুটি খান, ওজন কমান!

বর্তমানে খাওয়া নিয়ে অনেকে সাবধান থাকেন। বিশেষ করে অনেকে শরীরে ওজন ধরে রাখতে ভাতের বদলে রুটিও খান। রুটি খাওয়াতে কি গুণ অনেকেই জানেন। কিন্তু বাসি রুটিতেও যে অনেক উপকার আছে সেটা কি জানেন? বাসি রুটির কি কি উপকারিতা আছে তা বিস্তারিত নিচে দেওয়া হল :
বাসি রুটি ওজন কমায় : তাড়াতাড়ি ওজন কমাতে চাইলে বাসি রুটি খেতে পারেন। কারণ এতে যে ফাইবার থাকে তা অনেকক্ষণ পর্যন্ত পেট ভরিয়ে রাখে। বাসি রুটি খাওয়ার পর খিদের পরিমাণ কমে যায় বলে মনে করা হয়। একই সঙ্গে দেহে পুষ্টির ঘাটতিও অনেক দূর হয়। এরসঙ্গে যদি দুধ থাকে তাহলে তো কথাই নেই। অনেকটা সোনায় সোহাগার মত।
রক্তচাপ নিয়ন্ত্রণে করতে পারে : বাড়ির প্রবীণরা বলেন ঠাণ্ডা দুধ দিয়ে বাসি রুটি খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে আসতে সাহায্য করে। শরীরকে ঠাণ্ডা রাখতেও দুধ-রুটির কোনও বিকল্প হয় না বললেই চলে।
এনার্জির ঘাটতি দূর করতে পারে : কাজের চাপে মাঝে মধ্যেই আমরা ব্রেকফাস্ট খেতে ভুলে যাই। অনেকে তাড়াহুড়োতে খালি পেটেই বেরিয়ে যান? এই সময় অনেকে আগের দিনের রুটি আর এক গ্লাস দুধ খেয়ে বেরিয়ে পড়তে পারেন। এতে পেটটাও খালি থাকবে না। এনার্জির ঘাটতিও দূর হবে।
হজম ক্ষমতা বৃদ্ধি করতে পারে :  বাসি রুটির মধ্যে থাকা ফাইবার হজম ক্ষমতার বাড়ায়। সেই সঙ্গে গ্যাস-অম্বলের সমস্যাও কমে যায়। তাই এবার থেকে বাসি রুটি ফেলে দেওয়ার আগে একবার ভেবে দেখতে পারেন।
ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহয়তা করতে পারে :  প্রবীনদের মত ব্লাড সুগারকে নিয়ন্ত্রণে রাখতে বাসি রুটির জুড়ি নেই। অনেক ক্ষেত্রে  চিকিৎসক বা ডায়েটিশিয়ানের পরামর্শ অনুযায়ী চলা ভালো।

Post Top Ad

Responsive Ads Here