Header Ads

'রাশিয়ার ওপর আগাম হামলা হতে পারে'


রাশিয়া নিষিদ্ধ ক্রুজ ক্ষেপণাস্ত্র তৈরি করা বন্ধ না করলে দেশটির বিরুদ্ধে আগাম হামলা চালানোর হুমকি দিয়েছে আমেরিকা। ন্যাটোয় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কেই বেইলি হাটচিসন মঙ্গলবার ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে এ হুমকি দিয়েছেন।
আমেরিকা অভিযোগ করছে যে, স্নায়ুযুদ্ধ পরবর্তী মধ্যম পাল্লার পরমাণু ফোর্স ট্রিটি বা আইএনএফ চুক্তি লঙ্ঘন করে রাশিয়া ভূমি থেকে নিক্ষেপযোগ্য ক্রুজ ক্ষেপণাস্ত্র তৈরি করছে। এ ধরনের ক্ষেপণাস্ত্র তৈরির ফলে রাশিয়া খুব অল্প সময়ের ভেতরে ইউরোপের ওপর পরমাণু হামলা চালাতে পারবে। তবে মার্কিন অভিযোগ অস্বীকার করে আসছে রাশিয়া।
বেইলি হাটচিসন বলেন, একটা পর্যায়ে আমরা রাশিয়ার ওপর হামলা চালাতে পারি যাতে মস্কো আমাদের কোনো মিত্র দেশের ওপর হামলা চালাতে না পারে। এ ধরনের হামলার ফলে চুক্তি লঙ্ঘন করে রাশিয়া নিষিদ্ধ ক্রুজ ক্ষেপণাস্ত্র তৈরি করতে পারবে না।
এদিকে, রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাকারোভা এ ধরনের বিপজ্জনক আগ্রাসী বাগাড়ম্বর করার বিষয়ে হুঁশিয়ারি দিয়েছেন। 
তিনি বলেছেন, যেসব ব্যক্তি এ ধরনের মন্তব্য করছেন তারা মনে হয় নিজেদের দায়-দায়িত্বের মাত্রা অনুধাবন করতে পারেন না। এ মহিলাকে কে এমন কথা বলার কর্তৃত্ব দিল?
মার্কিন জনগণ? আমেরিকার সাধারণ জনগণ জানে যে, তাদের পকেটের পয়সা এরকম একজন আগ্রাসী ও ধ্বংসাত্মক কথিত কূটনীতিকের পেছনে খরচ করা হচ্ছে?

No comments

Powered by Blogger.