Header Ads

রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমারের সাথে আলোচনা হবে : রাজনাথ সিং


ভারতে অবস্থানরত রোহিঙ্গা নাগরিকদের দেশে ফেরাতে কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে মিয়ানমারের সাথে আলোচনা করে আগানো হবে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। তাদের চিহ্নিতকরণ করতে ইতিমধ্যেই রাজ্যগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান রাজনাথ।  
সোমবার পশ্চিমবঙ্গের সচিবালয় ‘নবান্নে’ ২৩ তম ইষ্টার্ন জোনাল কাউন্সিলের বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন রাজনাথ সিং। 
রাজনাথ আরো বলেন, ‘রোহিঙ্গাদের চিহ্নিতকরণ ও তাদের বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করার জন্য কেন্দ্রীয় সরকারের পক্ষে ইতিমধ্যেই সমস্ত রাজ্য সরকারগুলিকে নির্দেশিকা পাঠানো হয়েছে। রাজ্য সরকারের কাছ থেকে ওই রিপোর্ট পাওয়ার পরই তা কেন্দ্রের কাছে পাঠাবে। এরপর কেন্দ্রীয় সরকার কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে মিয়ানমারের সাথে কথা বলে পদক্ষেপ নেবে এবং এরপরই এই সমস্যার সমাধানের পথ খুলবে।’ 
উল্লেখ্য জম্মু-কাশ্মীর, দিল্লি, হায়দরাবাদ, পশ্চিমবঙ্গসহ গোটা ভারতে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা অবৈধভাবে বসবাস করছে। এর আগে ভারতে অবস্থানরত রোহিঙ্গাদের ‘অবৈধ অনুপ্রবেশকারী’ হিসাবে আখ্যায়িত করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন- এরা কেউই শরণার্থী হিসাবে এদেশে আশ্রয়ের জন্য সরকারের কাছে আবেদন জানায়নি। বিষয়টি নিয়ে বিরোধী দলগুলিকে রাজনীতি না করারও আহ্বান জানিয়েছিলেন তিনি। 
সোমবারের বৈঠকে রাজনাথ ছাড়াও উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী রঘুবর দাস, বিহারের উপ-মুখ্যমন্ত্রী সুশীল মোদি, ওড়িশ্যার অর্থমন্ত্রী শশীভূষণ বেহরাসহ রাজ্যগুলির শীর্ষ সরকারি কর্মকর্তারা। চারটি রাজ্যের অভ্যন্তরীণ নিরাপত্তা সম্পর্কিত বিষয়সহ মাওবাদী সমস্যা, কেন্দ্রীয় বাহিনীসহ একাধিক বিষয় নিয়েও এই কাউন্সেলের বৈঠকে আলোচনা হয়। 

No comments

Powered by Blogger.