পায়ের ব্যথা নিরাময়ে ঘরোয়া ব্যায়াম

পায়ের ওপর ভর দিয়েই দাঁড়িয়ে থাকি ও চলাচল করি আমরা। শরীরের সমস্ত ওজন বহন করে পা। তাই, পায়ের ব্যথা হওয়াটা খুব স্বাভাবিক। পায়ের সমস্যাকে গুরুত্ব না দিলে গেটে বাত(আরথ্রাইটিস), গাউট ইত্যাদি রোগে আক্রান্ত হতে পারেন আপনি।

তাই, পা ভালো ও শক্তিশালী রাখতে ব্যায়াম জরুরি। এমন কিছু ব্যায়ামের পদ্ধতি নিচে তুলে ধরা হলো।


মার্বেল পিকআপ :
একটি পাত্র নিন এবং ১০-২০টি মার্বেল মেঝেতে রাখুন। সোজা হয়ে বসুন এবং পাকে মেঝের মধ্যে রাখুন। এই ব্যায়ামে পায়ের আঙুল ব্যবহার করুন। একটি পায়ের আঙুল দিয়ে একটি মার্বেল উঠিয়ে পাত্রে রাখুন।এভাবে আরেকটি পায়ে করুন। প্রতিদিন একবার এই ব্যায়াম করুন। এই ব্যায়াম পা শক্তিশালী করতে সাহায্য করে।

গলফ বল রোল :
একটি গলফ বল মেঝেতে রাখুন। চেয়ারে বসুন । এরপর  পা সোজা করুন। গলফ বলের ওপর একটি পা রাখুন এবং পা দিয়ে বলটি ঘোরান। দুই থেকে তিন মিনিট এমন করুন। এরপর আরেকটি পা দিয়ে এ রকম করুন। দিনে দুই থেকে তিনবার এমন করুন। পা ভালো রাখতে সবাই এই ব্যায়ামটি করতে পারে। এটি কেবল পাকে নমনীয়ই করে না, শক্তিশালীও করে।

টাওয়েল কার্ল :
একটি তোয়ালেকে মেঝেতে রাখুন। এবার একটি চেয়ারে সোজা হয়ে বসুন। তোয়ালের মধ্যে পা রাখুন। পায়ের আঙুল দিয়ে তোয়ালেটি ধরুন। আবার ছেড়ে দিন। এভাবে ছয় থেকে আটবার করুন। এই ব্যায়াম পা ও পায়ের পাতার পেশিকে শক্ত করে। পায়ের ক্র্যাম্প, হেমারটোস ইত্যাদি সমস্যায় এই ব্যায়াম উপকারী।

Comments