১৭ ডিসেম্বর কী হবে পৃথিবীর?

ডিসেম্বরের ১৭ তারিখে পৃথিবীতে কিছু একটা ঘটতে যাচ্ছে। তাতে ক্ষতির আশঙ্কা করছেন মহাকাশ বিজ্ঞানীরা। কারণ উল্কাপাত এবং গ্রহাণুর আক্রমণে পৃথিবীর অবস্থা কী হতে পারে? তা নিয়েই চিন্তিত তারা। আসুন জেনে নেই আসল ঘটনা-

জানা যায়, গ্রিক মিথলজির ধ্বংসের দেবতার নাম ফেয়থন। সেই ফেয়থনের নামানুসারেই নাম রাখা হয়েছে এক গ্রহাণুর। যার নাম ফ্যাথন ৩২০০। ডিসেম্বরের ১৭ তারিখে এ গ্রহাণু পৃথিবীর খুব কাছ দিয়ে যাবে, তাতে ক্ষতির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা।‘দ্য সান’র প্রতিবেদনে বলা হয়েছে, ওইদিন পৃথিবীর অক্ষরেখা থেকে মাত্র ২০ লক্ষ মাইল দূর দিয়ে ভেসে যাবে ফ্যাথন। রাশিয়ার একদল বিজ্ঞানী একটি ভিডিও প্রকাশ করেছেন, যাতে ফ্যাথনকে স্পষ্ট দেখা যাচ্ছে। আর নাসার বিজ্ঞানীরা বলছেন, ফ্যাথনের আয়তন বর্তমানে ৫-৮ কিলোমিটার ব্যাসের হলেও তা ছিল আরো বড়। বেশ কয়েকবার সূর্যের কাছে যাওয়ায় তা ভেঙে ভেঙে ছোট হয়ে যায়।

আশঙ্কার আরো একটি কারণ হচ্ছে, ডিসেম্বরের ১৩-১৪ তারিখে জেমিনিডস উল্কাপাতের সম্ভাবনা রয়েছে। সে সময় ১শ’রও বেশি উল্কাপাত হবে বলে জানা যায়। ফলে একদিকে ফ্যাথন ৩২০০ আর অন্যদিকে জেমিনিডস উল্কাপাত মিলে পৃথিবীর অবস্থা কী হতে পারে?

তবে আশঙ্কা থাকলেও এমনটি না-ও হতে পারে। গ্রহাণু তার কক্ষপথ পরিবর্তন করে নিলে কোনো আশঙ্কার সম্ভাবনা নেই বলেও মনে করেন অনেকে।

Comments