ছাড়-উপহারে ভরা ল্যাপটপের মেলা

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) চলছে ল্যাপটপ মেলা। তিন দিনের এই মেলা কাল শনিবার পর্যন্ত চলবে। আয়োজক এক্সপো মেকার কর্তৃপক্ষ জানিয়েছে, এতে বিভিন্ন ছাড় আর উপহারে বিক্রি হচ্ছে প্রযুক্তিপণ্য। মেলায় ১৬ হাজার ৫০০ টাকা থেকে ৩ লাখ ১০ হাজার টাকা দামের ল্যাপটপ এসেছে এবার।

মেলার প্রকৌশলগত পরিকল্পনাকারী মুহাম্মদ খান প্রথম আলোকে বলেন, ১৯তম বারের মতো ল্যাপটপ মেলা হচ্ছে। ক্রেতাদের ল্যাপটপ কেনার ধরনে পরিবর্তন এসেছে। এখন শুধু দাম দেখে মানুষ ল্যাপটপ কেনে না। ল্যাপটপ কোন কাজে তাঁরা ব্যবহার করবেন, সে বিষয়টি মাথায় রেখে ল্যাপটপ কেনেন তাঁরা। এখন ৩৫-৪৫ হাজার টাকা দামের ল্যাপটপগুলোতে আগ্রহ বেশি দেখা যায়।

ডেলের বিপণন কর্মকর্তা প্রতাপ সাহা জানান, মেলায় বরাবর ল্যাপটপ বিক্রি ভালো হয়। মেলা উপলক্ষে ছাড় ও উপহার থাকে। দর্শনার্থীরা মেলায় আসেন ল্যাপটপ কিনতে। ক্রেতাদের এখন পছন্দ বদলেছে। অনেকেই মেলা থেকে দামি ল্যাপটপ কেনেন।

মুহাম্মদ খান বলেন, এবারের ল্যাপটপ মেলার বিশেষত্ব হচ্ছে সবার চাহিদার মধ্যে বিভিন্ন দামের ল্যাপটপ। ছাড়-উপহার তো আছেই।

এক্সপো মেকার আয়োজিত এই মেলায় রয়েছে একটি মেগা প্যাভিলিয়ন, পাঁচটি স্পনসর প্যাভিলিয়ন, ১৪টি মিনি প্যাভিলিয়ন ও ২৭টি স্টল। দেশি-বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠান এসব প্যাভিলিয়ন ও স্টলে ল্যাপটপ বিক্রি করছে।

ল্যাপটপ কিনে বের হওয়ার সময় তরিকুল ইসলাম বলেন, বাজারের চেয়ে প্রায় তিন হাজার টাকা কমে তিনি ল্যাপটপ কিনতে পেরেছেন। এ ছাড়া উপহারও পেয়েছেন। তাই মেলা থেকে ল্যাপটপ কিনেছেন তিনি।এবারের ল্যাপটপ মেলায় হালকা-পাতলা ল্যাপটপ চোখে পড়বে বেশি। নতুন প্রজন্মের প্রসেসরযুক্ত ল্যাপটপ এসেছে বেশ কিছু। মেলায় গ্রাহকদের সব ধরনের দামের ল্যাপটপ চোখে পড়বে।

মেলায় মার্কিন ব্র্যান্ড আইলাইফের সাশ্রয়ী দামের ল্যাপটপ বিক্রি হচ্ছে। জেড সিরিজের নতুন ল্যাপটপ ও ফুল টাচ অল-ইন-ওয়ান ডিভাইস বিক্রি করছে আইলাইফের পরিবেশন সুরভী এন্টারপ্রাইজ। ১৬ হাজার ৪৯৯ টাকায় ল্যাপটপ বিক্রি করছে প্রতিষ্ঠানটি। সঙ্গে রয়েছে উপহার।

সবচেয়ে বেশি দামের ল্যাপটপ প্রদর্শন করছে আসুস। নতুন গেমিং ল্যাপটপ ‘আরওজি জেফ্রাস’ জিএক্স ৫০১–এর দাম ৩ লাখ ১০ হাজার টাকা। এ ছাড়া মেলায় এসার, আসুস, ডেল, এইচপি, লেনেভোসহ বিভিন্ন ব্র্যান্ডের ল্যাপটপ পাওয়া যাচ্ছে।

মেলায় ডেলের ল্যাপটপের সঙ্গে ১৫ মাসের জন্য অ্যান্টিভাইরাস বিনা মূল্যে পাওয়া যাবে। এইচপির একটি নির্দিষ্ট মডেলের ল্যাপটপে ডাবল উপহারে প্রিন্টার ও স্পিকার দুটি উপহার দিচ্ছে। মেলায় লেনোভো তাদের প্যাভিলিয়নে ‘লেনোভো হট ডিল’ নামে অফার দিচ্ছে। মেলায় কিস্তিতে ল্যাপটপ বিক্রি করেছে দেশীয় প্রযুক্তি পণ‍্য নির্মাতা প্রতিষ্ঠান ওয়ালটন।

অ্যাভিরা অ্যান্টিভাইরাসে ছাড় ও উপহার মিলছে মেলায়। মেলায় প্রজন্মভেদে অফার দিচ্ছে আসুস। বিভিন্ন প্রজন্মের ল্যাপটপে উপহার ভিন্ন।

মেলায় মুক্তিযুদ্ধের সময়কার গণহত্যার ইতিহাস ডিজিটাল মাধ্যমে তুলে ধরছে ‘১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর’। প্যাভিলিয়নে রয়েছে একাত্তরে দেশের মুক্তিযুদ্ধ চলাকালীন সংঘটিত বিভিন্ন গণহত্যা এবং সেগুলো নিয়ে বিভিন্ন ছবি। এসার, আসুস, ডেল, এইচপি, লেনোভোর পৃষ্ঠপোষকতার এ মেলায় টিকিট বুথ স্পন্সর আরওজি।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত চলছে এই মেলা। প্রবেশ মূল্য ৩০ টাকা। স্কুলের শিক্ষার্থীরা ইউনিফর্ম পরা অবস্থায় বা পরিচয়পত্র দেখিয়ে বিনা মূল্যে প্রবেশ করতে পারবে।

Comments